আগামী ১১ ডিসেম্বর থেকে ১৪ ডিসেম্বর’২০২১ তারিখ পর্যন্ত জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন কর্মসূচীর আওতায় নওগাঁ জেলায় মোট ৩ লাখ ৬৪ হাজার ৭শ ৯ জন শিশুকে ভিাটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে। এর মধ্যে ৬ মাস থেকে ১১ মাস বয়স পর্যন্ত ৩২ হাজার ৯শ ৯ জন শিশুকে ১ লক্ষ আই ইউ ক্ষমতা সম্পন্ন নীল ভিটামিন ক্যাপসুল এবং ১২ মাস থেকে ৫৯ মাস বয়স পর্যন্ত বয়সের ৩ লাখ ৩১ হাজার ৮শ শিশুকে ২ লক্ষ আই, ইউ লাল ভিটামিন ক্যাপসুল খাওয়ানো হবে।

বৃহষ্পতিবার বেলা ১১২টায় নওগাঁয় সিভিল সার্জন অফিসের মিলনায়তনে আয়োজিত সাংবাদিকদের সাথে এক মত মবিনিময়সভায় সিভিল সার্জন ডাঃ এ বি এম আবু হানিফ এসব তথ্য জানিয়েছেন।

তিনি জানিয়েছেন জেলার মোট ২ হাজার ৪শ ৩টি কেন্দ্রে পর্যায়ক্রমে এসব শিশুদের ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে। এ ব্যাপারে ব্যপক প্রস্তুতি গ্রহন করা হয়েছে। তিনি কর্মসূচী সফল করতে সাংবাদিকসহ সকল মানুষের সহযোগিতা কামনা করেছেন।

জেলায় এই দুই বয়সের শিশুদের ক্যাপসুল খাওয়ানোর উপজেলা ভিত্তিক সংখ্যা হচ্ছে নওগাঁ সদর উপজেলায় নীল ভিটামিন ৩৪৩০ জন শিশুকে ও ৩৬ হাজার ১৮১ শিশুকে লাল রঙের ভিটামিন, রানীনগর উপজেলায় নীল ভিটামিন ২১৪৯ জনকে ও লাল ভিটামিন ২২ হাজার ১৩৮ জনকে, আত্রাই উপজেলায় নীল ভিটামিন ২০৫১ জনকে ও লাল ভিটামিন ২২ হাজার ৯৬৩ জনকে, মহাদেবপুর উপজেলায় নীল ভিটামিন ৩৭২৫ জন ও লাল ভিটামিন ৩৪ হাজার ৬৭১ জনকে, মান্দা উপজেলায় নীল ভিটামিন ৩৮০০ জনকে ও লাল ভিটামিন ৩৭ হাজার ৯২৫ জনকে, বদলগাছি উপজেলায় নীল ভিটামিন ২৮৯৫ জন ও লাল ভিটামিন ২৩ হাজার ১৫৭ জনকে, পতœীতল্ াউপজেলায় নীল ভিটামিন ৩৫৩৮ জন ও লাল ভিটামিন ২৭ হাজার ৫০ জনকে, ধামইরহাট উপজেলায় নীল ভিটামিন ২১০২ জন ও লাল ভিটামিন ১৭ হাজার ৮৭৪ জনকে, নিয়ামতপুর উপজেলায় নীল ভিটামিন ২৭৮৯ জন ও লাল ভিটামিন ২৬ হাজার ২৪০ জনকে, সাপাহার উপজেলায় নীল ভিটামিন ২০৯৯ জন ও লাল ভিটামিন ১৯ হাজার ৯৪১ জনকে, পোরশা উপজেলায় নীল ভিটামিন ২০৯৯ জন ও লাল ভিটামিন ১৬ হাজার ৯৮৭ জনকে এবং নওগাঁ পৌরসভায় নীল ভিটামিন ২২৩২ জন ও লাল ভিটামিন ১৯ হাজার ৯৫৭ জনকে।

এ জন্য ইতিমধ্যে নীল রঙের ভিটামিন ৩৪ হাজার ৬শ এ্যাম্পুল এবং লাল রঙের ভিটামিন ৩ লক্ষ ৫ হাজার ৯৪ এ্যাম্পুল সরবরাহ করা হয়েছে বলে মত বিনিময় সভায় সিভিল সার্জন জানিয়েছেন।

আপনার মতামত দিন